Headlines
Loading...

সবকিছুর দুইটা দিক থাকে। একটা ভালো দেখে একটা খারাপ দিক। তেমনি ফেসবুকেও দুইটা দিক আছে, একটি ভালো দিক ও একটি খারাপ দিক। ফেসবুকে ভালো জিনিসও আছে আবার খারাপ জিনিস আছে। যদি আপনি ভালো জিনিস গুলো গ্রহন করেন তাহলে ফেসবুক আপনার জন্য হালাল হবে। আর যদি খারাপ জিনিসগুলো গ্রহণ করেন তাহলে ফেসবুক আপনার জন্য হারাম হবে।

ফেসবুক ব্যবহার করা কখন হালাল

১. দ্বীনের দাওয়াত: দ্বীনের দাওয়াতের উদ্দেশ্যে ফেইসবুক ব্যবহার করা হালাল। আমরা দেখতে পারি অনেক বড় বড় দুধ আলেমরাও ফেসবুক ব্যবহার করে। শুধুমাত্র ইসলাম কে প্রচার করার জন্য। যদি আমরা দ্বীনি দাওয়াতের উদ্দেশ্যে ফেসবুক ব্যবহার করি তাহলে আমাদের জন্য ফেসবুক চালানো হালাল হবে।

২. খবরাখবর রাখার জন্য: দেশ-বিদেশের খবর রাখার জন্য ফেসবুক ব্যবহার করা হালাল। অনেকে আছে যারা ফেসবুকে শুধু খবর এবং দ্বীনের বিষয় জানার জন্য ফেসবুক ব্যবহার করে। ওই সময়ে আমাদের জন্য ফেসবুক ব্যবহার করা হালাল হবে।

৩. দ্বীন শিক্ষা: ফেসবুকে অনেকজন আছেন যারা ওয়াজ-মাহফিল, কেরাত, গজল শোনার জন্য ফেসবুক ব্যবহার করি। তাদের ফেসবুক চালানো হালাল।

যেসব কারণে ফেসবুক ব্যবহার করা হারাম

১. সময় নষ্ট করা: অনেকে আছে সময় পার করে দেওয়ার জন্য ফেসবুক ব্যবহার করে। ফেসবুকে অশ্লীল ভিডিও এবং ছবি দেখে তারা সময় নষ্ট করে। যখন মানুষ এইরকম ভাবে ফেসবুক ব্যবহার করে তখন তাদের জন্য ফেসবুক চালানো হারাম হয়ে যায়।

২. ফেসবুকে প্রেম করা: অনেকে আছে যারা ফেসবুক ব্যবহার করে শুধুমাত্র মেয়েদের সাথে কথা বলার জন্য এবং তাদের ছবি আদান-প্রদান করার জন্য। তখন তাদের জন্য ফেসবুক চালানো হারাম হয়ে যাবে।

0 Comments: