Headlines
Loading...
তাফসীরে তাবারী শরীফ (১ম-৯ম খণ্ড) - Tafsir Al Tabari Bangla Pdf

তাফসীরে তাবারী শরীফ (১ম-৯ম খণ্ড) - Tafsir Al Tabari Bangla Pdf

 কুরআন মজীদের ভাষা আরবী, যে কারণে এর অর্থ, মর্ম ও ব্যাখ্যা জানার জন্য যুগে যুগে নানা ভাষায় কুরআন মজীদের অনুবাদ হয়েছে, এর ভাষ্যও রচিত হয়েছে। ভাষ্য রচনার ক্ষেত্রে যে সব তাফসীর গ্রন্থকে মৌলিক, প্রামাণ্য ও প্রাচীন হিসেবে গণ্য করা হয়, তাফসীরে তাবারী শরীফ সেগুলাের মধ্যে অন্যতম। এই তাফসীরখানার রচয়িতা আল্লামা আবু জাফর মুহাম্মদ ইবন জারীর তাবারী (র) (জন্ম: ৮৩৯ খৃষ্টাব্দ/২২৫ হিজরী, মৃত্যু: ৯২৩ খৃষ্টাব্দ/৩১০ হিজরী)। কুরআন মজীদের ভাষ্য রচনা করতে গিয়ে প্রয়ােজনীয় যত তথ্য ও তত্ত্ব পেয়েছেন, তা তিনি এতে সন্নিবেশিত করেছেন। ফলে এই তাফসীরখানা হয়ে উঠেছে প্রামাণ্য মৌলিক তাফসীর, যা পরবর্তী মুফাসিরগণের নিকট তাফসীর প্রণয়নের নির্ভরযােগ্য সহায়ক গ্রন্থ হিসেবে বিবেচিত হয়ে আসছে। এই তাফসীরখানা তাফসীরে তাবারী শরীফ নামে সমধিক পরিচিত হলেও এর আসল নাম জামিউল বায়ান ফী তাফসীরিল কুরআন।


পাশ্চাত্য দুনিয়ার পন্ডিত মহলে ঐতিহাসিক এবং সমালােচনমূলক গবেষণার জন্য এই তাফসীরখানা বিশেষভাবে সমাদৃত। আমরা প্রায় সাড়ে এগারাে শ’ বছরের প্রাচীন এই জগদ্বিখ্যাত তাফসীর গ্রন্থখানির বাংলা তরজমা প্রকাশ করতে পারায় আল্লাহ্ তা’আলার মহান দরবারে অগণিত শুকরিয়া জ্ঞাপন করছি। – প্রকাশক।





Tafsir-E-Tabari-Sharif-01.pdf (20.7MB)

Tafsir-E-Tabari-Sharif-02.pdf (19.9MB)

Tafsir-E-Tabari-Sharif-03.pdf (19.8MB)

Tafsir-E-Tabari-Sharif-04.pdf (26.4MB)

Tafsir-E-Tabari-Sharif-05.pdf (23.2MB)

Tafsir-E-Tabari-Sharif-06.pdf (24.8MB)

Tafsir-E-Tabari-Sharif-07.pdf (23.8MB)

Tafsir-E-Tabari-Sharif-08.pdf (16.6MB)

Tafsir-E-Tabari-Sharif-09.pdf (20.3MB)


আল্লামা আবু জাফর মুহাম্মাদ ইবনে জারীর তাবারী রহঃ কর্তৃক রচিত তাফসীর গ্রন্থ তাফসীরে তাবারী এর সব খন্ডের pdf ফাইল ডাউনলোড করতে নিচে নামের উপর ক্লিক করুন। 


0 Comments: